শান্তির ধর্ম প্রকৃত ইসলামের উপর একটি অন্যন্য সাধারন ওয়েবসাইট


আমি নামাজ পড়ি তাতে আল্লাহর কি লাভ?


[৩৫ সূরা ফাতির ১৫] হে মানুষ, তোমরা আল্লাহর গলগ্রহ। আর আল্লাহ; তিনি অভাবমুক্ত, প্রশংসিত।

উপরের আয়াত থেকে এটা প্রমানিত যে আমরা মহান আল্লাহর কোন লাভ দিতে পারি না বা তাঁর কোন ক্ষতি করতে পারি না কারন আল্লাহ সব ধরনের অভাব থেকে মুক্ত। কাজেই আমরা নামাজ পড়ি বা না পড়ি তাতে মহান আল্লাহর কিছু যায় আসে না। তাই পরম দয়ালু আল্লাহ কাঊকে নামাজ না পড়ার কারনে জাহান্নামের আগুনে অনন্তকাল ধরে পোড়াবেন এটা কোন যুক্তিতে আসেনা। তাহলে কুরআনে নামাজের কথা কেন বহুবার বলা হোল?

[ ২৯ সূরা আল-আনকাবুত ৪৫] তুমি তোমার প্রতি প্রত্যাদিষ্ট কিতাব পাঠ কর এবং নামায কায়েম কর। নিশ্চয় নামায সব খারাপ ও গর্হিত কার্য থেকে বিরত রাখে। আল্লাহর স্মরণ সর্বশ্রেষ্ঠ।

তবে এখানে বলা হচ্ছে নামাজের চেয়েও আল্লাহর স্বরন বা ধ্যান বড় জিনিস। আসলে প্রকৃত নামাজের মাধ্যমে আল্লাহর স্বরন বা ধ্যান সাধিত হয়ে থাকে। সালাত (নামাজ) আমাদের জন্য অতি কল্যানকর যদি নামাজ সঠিকভাবে প্রতিস্টা করা যায়। বলা বাহুল্য নামাজ প্রতিস্টা করতে বলা হচ্ছে, পড়তে বলা হচ্ছে না।

সালাত বা নামাজের মাধ্যমে আমরা মহান আল্লাহর সাথে যোগাযোগ করতে পারি। ফলে নামাজের মাধ্যমে আমরা সত্য সঠিক পথে চলতে পারব এবং সব ধরনের অন্যায় কাজ থেকে বিরত থাকতে পারব। মহান আল্লাহর সাথে যার সরাসরী যোগাযোগ থাকবে সে কি ঘুষ খেতে পারে, সে কি কোন মানুষকে ঠকাতে পারে, সে কি কোন অন্যায় কাজ করতে পারে, সে কি কোন মানুষের প্রতি অবিচার করতে পারে? আল্লাহর নৈকট্য লাভের শ্রেষ্ঠ মাধ্যম হল নামাজ ৷

তাইতো নবী করীম (সঃ) বলেছেন “তুমি এমন ভাবে নামাজ পড়বে, যে তুমি আল্লাহকে দেখছ আর যদি তুমি না দেখতে পাও তবে মনে রেখ, আল্লাহ তোমাকে নিশ্চয়ই দেখছেন” তাই নামাজ হল একজন মুমিনের জন্য এক ধরনের মিরাজ ৷

কাজেই আমি যে সালাত প্রতিস্টা করি তাতে আল্লাহর কোন লাভ নেই বরং সব লাভ আমার। মহান আল্লাহ আমাদের খুব ভালবাসেন তাই নামাজের মত নেয়ামত দিয়ে তিনি আমাদের দয়া করেছেন, ধন্য করেছেন, তাঁর সাথে আমাদের যোগাযোগ করার একটা পথ তৈরি করে দিয়েছেন। ধন্যবাদ।

 

বি.দ্রঃ এই ওয়েবসাইটে যে সব আর্টিকেল আছে তা বিভিন্ন সময়ে পাঠানো বিভিন্ন লেখকদের নিজস্ব মতামত প্রতিফলিত হয়েছে। ওসব মতামতের জন্য www.QuranResearchBD.org কতৃপক্ষ কোনভাবেই দায়ী নয়।

22-07-16. Copyright © www.QuranResearchBD.org


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।