শান্তির ধর্ম প্রকৃত ইসলামের উপর একটি অন্যন্য সাধারন ওয়েবসাইট


গনতন্ত্র রক্ষা অতি জরুরী


আধুনিক গনতন্ত্রিক শাসন ব্যবস্থা মানবজাতির একটা চমৎকার  অর্জন। গনতন্ত্রিক শাসন ব্যবস্থা শাসকগোস্টিকে বিনোয়ী, পরমতসহিষ্ণু, নিরহোংকারী, জনহিতৈষী হতে বাধ্য করে। গনতন্ত্রিক শাসন ব্যবস্থারও কিছু দুর্বলতা আছে কিন্তু মানুষের পক্ষে পারফেক্ট কোন সিস্টেম তৈরি করা সম্ভব না। বর্তমান আওয়ামীলীগ সরকার গনতন্ত্রিক শাসন ব্যবস্থা থেকে পরিবারতন্ত্র কেন্দিক একদোলীয় শাসন ব্যবস্থার দিকে যাচ্ছে যা খোদ আওয়ামীলীগের অধিকাংশ নেতা-কর্মিদের জন্যও খুব খারাপ খবর।

কিছুদিন আগে উত্তর কোরিয়ার দ্বিতীয় শীর্ষ ক্ষমতাধর ব্যক্তিকে (Jang Song Thaek) মৃত্যুদন্ড দেওয়া হয় যিনি কিনা শীর্ষ ক্ষমতাধর (Kim Jong Un) এর আপন ফুপা। Kim Jong Un এর পিতা Kim Jong-il যখন উত্তর কোরিয়ার শীর্ষ ক্ষমতাধর ছিল তখনও Jang Song Thaekই ছিলেন দ্বিতীয় শীর্ষ ক্ষমতাধর ব্যক্তি অথচ ছেলের তুল্য এবং ছেলের বয়সী Kim Jong Un এর হাতে তাকে শেষ পর্যন্ত নির্মমভাবে জীবন দিতে হল কারন তিনি শাসন ব্যবস্থায় সংস্কার চেয়েছিলেন, এটাই ছিল তার অপরাধ।

Jang-Song-Thaek

Jang Song Thaek

Kim-Jong-Un

Kim Jong Un

কয়েকদিন আগে উত্তর কোরিয়ার প্রতিরক্ষা মন্তীকেও (Hyon Yong Choi) মৃত্যুদন্ড দেওয়া হয়েছে, যার অপরাধ ছিল Kim Jong Un এর কোন একটা অনুস্টানে ওনি হটাৎ ঘুমিয়ে পড়েন! এছাড়াও উর্ধতন অনেক কমনিস্ট পার্টির নেতা এবং কর্মকর্তাকে কিম্‌ মৃত্যুদন্ড দিয়েছে। Kim Jong Un এর অচরন দেখে মনে হচ্ছে সে প্রায় পাগল হয়ে গেছে!

ঐ পাগলের হাতে এখন সমগ্র উত্তর কোরিয়ার ক্ষমতা, এটা হয়েছে ওখানেও পরিবারতন্ত্রের কারনে! যেদিন Kim Jong Un ক্ষমতা হারাবে সেদিন ওর এবং ওর সাংগপাংগদের কি হবে তা সহজেই অনুমেয়! বুঝুন পরিবারতন্ত্র কেন্দ্রিক একদোলীয় শাসন ব্যবস্থা কতটা ভয়ংকর হতে পারে! মানব ইতিহাস বার বার দেখেছে ডিক্টেটরদের শেষ পরিনতি কি ভয়ংকর হয় কাজেই অগনতান্ত্রিক পরিবারতন্ত্র দেশের জন্য তো ভাল নাই, ব্যক্তির জন্যও ভাল না।

কাজেই আওয়ামীলীগের যেসব নেতারা পরিবারতন্ত্র কেন্দ্রিক একদোলীয় শাসন ব্যবস্থা টিকে রাখার জন্য লাফালাফি করেন তাদেরও হয়ত একদিন জীবন দিতে হতে পারে নিজের দলের জাতাকলেই! ইনু বা মেননদের মত কমনিস্ট পন্থী লোক যে আওয়ামীলীগের মন্ত্রীসভায় ঠায় পায় সেই দলে গনতন্ত্রের চর্চা থাকবে কি করে? ইনু বা মেননরা কি গনতন্ত্রে বিশ্বাস করেন? অবশ্যই না।

ইনু বা মেননরা নির্মম, নির্দয় নাস্তিক্য বস্তুবাদী কমনিস্টে বিশ্বাসী যেমনটি পাগলা Kim Jong Un বা লেলিন বা স্টালিনরা ছিল। মন্ত্রীসভায় ঠায় দেওয়া তো দুরের কথা বস্তুবাদী কমনিস্ট নাস্তিকপন্থী ইনু বা মেননদের সাথে জোট বাধাও আওয়ামীলীগের মারাত্বক ভুল হয়েছে যেমনটি বিএনপি ভুল করেছে জংগিবাদী জামাত এবং অন্যান্য তথাকথিত ইসলামী দলের সাথে জোট বেধে।

আমরা আওয়ামীলীগ বা বিএনপি বুঝি না, আমরা পরিবারতন্ত্র বুঝি না, আমরা প্রকৃত আধুনিক গনতান্ত্রিক শাসন ব্যবস্থার দৃড় সমর্থক। মানবজাতি এ পর্যন্ত এটাই সবচেয়ে ভাল শাসন ব্যবস্থা আবিস্কার করতে পেরেছে। দেশের অর্থনৈতিক উন্নয়নের চেয়েও গনতন্ত্র রক্ষা করা এবং গনতন্ত্রকে শক্তিশালী করা অনেক বেশি গুরুত্বপুর্ন কাজ। সবাইকে ধন্যবাদ। ডঃ মুসা আলী, June 17, 2015. Copyright © www.QuranResearchBD.org

>কিমের গুলিতে প্রাণ গেল ম্যানেজারের!

>কিমের নিষ্ঠুরতা!

 


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

*