শান্তির ধর্ম প্রকৃত ইসলামের উপর একটি অন্যন্য সাধারন ওয়েবসাইট


মুহাম্মদ সাঃ কি শেষ নবী এবং রাসুল?


সততা, যুক্তি এবং কমনসেন্স দিয়ে যদি আমরা একটু ভেবে দেখি তাহলে আমার মনে হয় বুঝতে অসুবিধা হবে না যে মুহাম্মদ সাঃ শেষ নবী এবং রাসুল ছিলেন। কিন্তু শেষ, চিরকাল,  অনন্তকাল ইত্যাদি শব্দগুলোর সঠিক অর্থ বোঝা দরকার। যাবজীবন কারাদন্ড মানে আসলে যাবজীবন নয়। আমি প্রথম জীবনে যখন একটা কোম্পানীর চাকুরীতে ঢুকেছিলাম আমার বস্‌ আমাকে বলেছিলেন যে, “তুমি যদি চাও তাহলে তুমি এখানে চিরকাল চাকুরী করতে পারবে (If you want you can work here forever)।“  স্পস্টতই এই “চিরকাল” মানে আমার যতদিন চাকুরী করার সামর্থ থাকবে ততদিন পর্যন্ত মাত্র!

মুহাম্মদ সাঃ সেই জামানায় শেষ নবী এবং রাসুল ছিলেন। তার পরে তাঁর কোন সাহাবী, তাবেইন এবং পরের অনেক প্রজন্মর মধ্যে মহান আল্লাহ কোন রাসুল পাঠাননি। কিন্তু এর মানে এই নয় যে ভবিষতে মহান আল্লাহ আর কোন নবী-রাসুল পাঠাবেন না।

সেই প্রাচীন সময়ে মাত্র ক্ষুদ্র একটা জাতি বা গোস্টির জন্য আল্লাহ নবী-রাসুল পাঠাতেন আর এখন বিলিয়ন বিলিয়ন আদম সন্তানদের হেদায়েতের জন্য  রহমতসরুপ আল্লাহ কোন নবী-রাসুল পাঠাবেন না তা কি করে হতে পারে?! শয়তানী কাজকর্ম কি দুনিয়াতে বন্দ হয়ে গেছে। আইয়ামে জাহেলিয়াতের কাজকর্ম কি বিভিন্ন দেশের বিভিন্ন সমাজে এখনও চলছে না?

কাজেই বর্তমান পৃথিবীর  নতুন নতুন সমস্যাসংকুল এই বিপুল  সংখ্যক আদম সন্তানের জন্য নতুন নবী-রাসুল আসাটা খুবই জরুরী। আমি পবিত্র কুরআনের খাতামুন্‌নাবীঈনকে মোটেও অস্বীকার করছি না। বরং খাতামুন্‌নাবীঈন শব্দটার সঠিক অর্থ বোঝার চেস্টা করছি মাত্র।

পবিত্র কুরআন অনুযায়ী (বিশেষকরে সুরা ইমরানের ৮১ নম্বর আয়াত অনুযায়ী) অনেকেই নতুন রাসুল আসতে পারে বলে বিশ্বাস করে। যেমন রাসাদ খলিফা নিজেকে রাসুল বলে দাবী করতেন এবং তার অনুসারীরা তাকে আল্লাহর রাসুল বলে মানে। রাসাদ খলিফা অবশ্য বলেছেন নতুন নবী আসবেন না কিন্তু রাসুল আসতে পারে! তিনি বলেছেন নবীরা আল্লাহর নতুন কেতাব আনেন কিন্তু  একজন রাসুল (সে যদি নবী না হয়) তাহলে কোন কিতাব আনবেন না। রাসুল মানেই হোল মহান আল্লাহর বার্তাবাহক কাজেই একজন রাসুল আল্লাহর নতুন বার্তা (কিতাব) ছাড়াই আসবেন তা কি করে হতে পারে?

কাজেই আমার বিশ্বাস রাসাদ খলিফা আল্লাহর সত্য রাসুল ছিলেন না। তার কোথাও কোন মা্রাত্বক ভুল হয়েছিল।  যহোক, আমি কোন ফতোয়া দিচ্ছি না। আমি আমার ব্যক্তিগত মতামত এখানে তুলে ধরছি মাত্র। যারা আমার ধর্ম বিশ্বাস বা মতামতকে সমর্থন করেন না তাদের প্রতিও আমার ভালবাসা এবং শ্রদ্ধা রয়েছে। আমরা সবাই তো আদম-হাওয়ার সন্তান।

তাছাড়া মানুষ হিসাবে আমি বা পৃথিবীর প্রত্যেকটি মানুষেরই ভুল-ত্রুটি হয়ে থাকে। নবী-রাসুলরাও ভুল-ত্রুটির উর্ধে নন সেখানে আমি একজন সাধারন মানুষ মাত্র। তাছাড়া সময়ের সাথে আমার বিশ্বাস এবং বুঝেরও পরিবর্তন হতে পারে। ধর্ম খুব জটিল একটা ব্যাপার। আমি অন্তত ধর্মের ব্যাপারে নিজেকে মহাপন্ডিত মনে করি না। ধন্যবাদ।

23-07-16. Copyright © www.QuranResearchBD.org

 


One Brilliant Comment - Join Discussion Now!

  1. noor elahi says:

    তাহলে কাদিয়ানী সম্প্রদায় কি মুসলমান? ব্যাক্ষাসহ বুঝিয়ে দেবেন কি?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

*