শান্তির ধর্ম প্রকৃত ইসলামের উপর একটি অন্যন্য সাধারন ওয়েবসাইট


জী স্যাঁর এবং চাটুকারী কালচার!


আমাদের দেশে এখনো জী স্যাঁর, হ্যা স্যাঁর, সরি স্যাঁর, স্যাঁর আর স্যাঁর…”হুজুর বলিয়াছেন ‘চমৎকার’ হুজুরের মতে অমত কার!” ব্রিটিস আমলের এই চাটুকারী আর ব্যাকডেটেড কালচার বন্দ হচ্ছে না! খোদ ব্রিটিসদের দেশেও এখন এই কালচার খুব একটা নজরে পড়ে না। আমাদের দেশে এই বাজে কালচার থাকার কারনে অনেক অযোগ্য ব্যক্তি উর্ধতন কতৃপক্ষের নজর কেড়ে যোগ্য ব্যক্তিকেও ল্যাং মারার অনেক ক্ষেত্রেই সুযোগ পেয়ে যায়। আপনার উর্ধতন কতৃপক্ষকে স্যাঁর বলার কোন প্রয়োজন নেই। অন্ততঃ সরকারী বা স্বায়ত্বশাসিত অফিস-আদালত যা ট্যাক্স-পেয়ারদের টাকায় চলে সেখানে নয়।

আপনার যা দরকার তা হল সততার সাথে, দক্ষতার সাথে, ভদ্রতার সাথে দায়িত্ব পালন করা। বেতনটা যেন হালাল হয় সেদিকে খেয়াল রাখবেন! সরকারী  যে পদেই থাকেন না কেন মিস্টভাষী হওয়ার চেস্টা করবেন তাহলে অন্য অফিসে গেলেও একই ধরনের ব্যবহার আশা করতে পারবেন। রাজা-জমিদারীর যুগ অনেক আগেই শেষ হয়ে গেছে! এখানে সততা, যোগ্যতা এবং কাজের দক্ষতাই বড়; চাটুকারদের দিয়ে দেশ ভালভাবে কক্ষনই চলবে না।

পৃথিবীর কোন সভ্য ও উন্নত দেশে “জী স্যাঁর, হ্যা স্যাঁর, সরি স্যাঁর, স্যাঁর আর স্যাঁর…” এর কালচার নেই। পৃথিবীর কোন উন্নত দেশে ছাত্ররাও শিক্ষ্কদের সাধারনত স্যাঁর বলে না। আমাদের দেশের অনেক শিক্ষকদের অভ্যাসও খারাপ হয়ে গেছে এই বাজে কালচারের কারনে, তারা আশা করেন তাদের ছাত্ররা সবসময় তাদের “স্যাঁর” বলবে!

জনগনের ট্যাক্স এর টাকায় আপনাদের বেতন হয়, আপনাদের দায়িত্ব ভালভাবে এবং সাধ্যমত সততার সাথে ছাত্রদের ঠিকমত পাঠদান করা যাতে আপনার ছাত্রদেরকে কোচিং সেন্টারে বা প্রাইভেট পড়তে না হয়! আর বিশ্ববিদ্যালয় বা সমপর্যায়ের প্রতিস্টানের শিক্ষক হলে অবশ্যই আপনাকে গবেষনার সাথে সংস্লিস্ট থাকতে হবে। আপনার গবেষনার কি অগ্রগতি দেশ-বিদেশের খ্যাতিমান জার্নালই তা বলে দিবে!

আর আরেকটি কথা, পিয়ন বা এমএলএসএস এর পদ সব সরকারী, আধা- সরকারী বা স্বায়ত্বশাসিত অফিস-আদালত থেকে তুলে দিতে হবে। আপনি ক্যাবিনেট সচিব হলেও অফিসে আপনার চা/কফি আপনাকেই বানিয়ে খেতে হবে বা আপনার ফাইল আপনাকেই বহন করতে হবে। জনগনের ট্যাক্স এর টাকায় পিয়ন বা এমএলএসএস পোষা যাবে না; কোন উন্নত দেশে আমি এই ধরনের পোস্ট দেখি নাই। সবাইকে অনেক ধন্যবাদ।

Let us always meet each other with smile, for the smile is the beginning of love [Mother Teresa].

Copyright © www.QuranResearchBD.org

 


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

*